স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে
শর্তাবলী

দরদাতারা যে সকল সাধারণ শর্তাবলী অবশ্যই মানতে বাধ্য থাকবেন তা নিম্নরুপঃ
এটি একটি অনলাইন ভিত্তিক নিলাম প্রক্রিয়া। নিলামে আগ্রহী দরদাতাগন https://auction.pgcb.gov.bd সাইটের মাধ্যমে নিলামে অংশগ্রহন করতে পারবেন। সকল আগ্রহী দরদাতাকে অবশ্যই পিজিসিবি'র e-auction সিস্টেমে নিবন্ধিত হতে হবে। শুধুমাত্র নিবন্ধিত দরদাতাগণ নিলামে অংশগ্রহণ করতে পারবেন।
নিবন্ধন, লগ ইন, প্রোফাইল আপডেট, মোবাইল নম্বর ভেরিফিকেশন, নিলামে অংশগ্রহন প্রক্রিয়া সম্পর্কে জানতে ব্যবহার নির্দেশনা লিংক ভিজিট করুন।
হালনাগাদ ট্রেড লাইসেন্স (স্ক্যানড কপি) অনলাইনে দাখিল করতে হবে।
আয়কর সনদপত্র (স্ক্যানড কপি) অনলাইনে দাখিল করতে হবে।
ভ্যাট নিবন্ধন সনদপত্র (স্ক্যানড কপি) অনলাইনে দাখিল করতে হবে।
কোন নিলামের দরপত্র দাখিলের পূর্বে দরপত্র আহ্বানকারীর সাথে যোগাযোগ করে দরপত্রে উল্লেখিত মালামাল যে অবস্থায় আছে সেই অবস্থায় সরেজমিনে পরিদর্শন করা যাবে। দরপত্র দাখিল করলে সরেজমিনে দরপত্রে উল্লেখিত মালামাল পরিদর্শন করা হয়েছে মর্মে প্রতীয়মান হবে।
পিজিসিবি'র ই-অকশন সিস্টেমের মাধ্যমে নিলাম দরপত্র দাখিল করতে হবে। ডাক, কুরিয়ার সার্ভিস কিংবা ফ্যাক্সের মাধ্যমে প্রাপ্ত কোন নিলাম দরপত্র গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে না।
আংশিক মালামালের জন্য দরপত্র দাখিল করা যাবে না এবং তা গ্রহণযোগ্যও হবে না।
শর্তাধীন/শর্তযুক্ত (Conditional) নিলামের দর গ্রহণযোগ্য হবে না।
১০ দর প্রদানের সময় ভ্যাট/ট্যাক্স ব্যাতিরেকে দর/মুল্য উদ্ধৃত করতে হবে। তবে বিজয়ী দরদাতা চূড়ান্ত পর্যায়ে তার উদ্ধৃত মুল্য পরিশোধের সময় উদ্ধৃত মুল্যের উপর বিধি মোতাবেক ধার্য্যকৃত ভ্যাট/ট্যাক্স প্রদান করতে বাধ্য থাকবেন।
১১ ই-অকশন সিস্টেমে দরপত্র দাখিল করার সময় দরপত্রের মুল্য ও উদ্ধৃত মূল্যের জামানাত বাবদ ব্যাংক ড্রাফট/পে-অর্ডার এর স্ক্যানড কপি(পিডিএফ) অনলাইনে জমা দিতে হবে।
১২ নিলাম বিষয়ক যে কোন তথ্যের জন্য সংশ্লিষ্ট নিলামকারী দপ্তরে এবং কারিগরি সহায়তার জন্য Office hour (9am-5pm)-এ 55046731,55046732,55046733, 55046734, 55046735 (পিএবিএক্স-343,350)-এ যোগাযোগ করতে পারবেন ।
১৩ ই-অকশন সিস্টেমে নির্দিষ্ট তারিখ ও সময়ের পরে কোন নিলাম দরপত্র দাখিল করা যাবে না।
১৪ e-Auction সিস্টেম ব্যবহার করে দর প্রদানকালে কোন ধরনের কারিগরি ত্রুটি (Internet Connection,স্ক্যানিং বা আপলোড এর সমস্যা ইত্যাদি)-র জন্য যথা সময়ে bid করতে না পারার জন্য, অথবা corrupted বা virus infected file বা file upload/download না করতে পারার দায় কর্তৃপক্ষ বহন করবে না, সকল দায় দরদাতাকে বহন করতে হবে। ত্রুটিপূর্ণ ও অসম্পূর্ণ দরপত্র বাতিল বলে গণ্য হবে।
১৫ মূল ব্যাংক ড্রাফট/পে-অর্ডার সমূহ দরপত্রে উল্লেখিত দপ্তর সমূহে "ব্যাংক ড্রাফট/পে-অর্ডার গ্রহণের শেষ সময়" এর পূর্বে পৌঁছাতে হবে।
১৬ দরপত্র প্রস্তাবের বৈধতার মেয়াদ দরপত্র দাখিলের সময় হতে ১২০(একশত বিশ) দিন পর্যন্ত বলবত থাকবে।
১৭ নিলামকৃত মালামালের বিপরীতে কোন Warranty প্রযোজ্য হবে না।
১৮ কার্যাদেশ/বিক্রয়াদেশ প্রদানের পূর্বে অকৃতকার্য দরদাতাগণকে তাদের সিকিউরিটি মানি(জামানত) অবমুক্ত করা হবে না।
১৯ দরপত্র আহ্বানকারী কর্তৃপক্ষের চাহিদার বিপরীতে মূল নথি-কাগজপত্র প্রদর্শন করতে হবে। দরপত্র মূল্যায়নকালে আংশিক(Partial), জাল(Forged) বা নকল(Fake) নথি-কাগজপত্র পাওয়া গেলে অনলাইনে জমাকৃত দরপত্র বাতিল বলে গণ্য হবে।
২০ সর্বোচ্চ গ্রহণযোগ্য দরদাতা (Technically Responsive Highest Bidder) এর অনুকূলে কার্যাদেশ প্রদান করা হবে।
২১ যে কোন কারণ দর্শানো ব্যতিরেকে কর্তৃপক্ষ যে কোন দরপত্র গ্রহণ বা সকল দরপত্র বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন।
২২ কার্যাদেশ প্রাপ্তির ৩০(ত্রিশ) দিনের মধ্যে বিজয়ী দরদাতাকে সংশ্লিষ্ট নিলামের বিপরীতে পূর্বে জামানত বাবদ প্রদত্ত অর্থ ব্যতিরেকে উদ্ধৃত মুল্যের অবশিষ্ট টাকা এবং উদ্ধৃত মুল্যের উপর বিধি মোতাবেক ধার্য্যকৃত ভ্যাট/ট্যাক্স বাবদ অর্থ বাংলাদেশের যেকোন তফসিল ব্যাংক হতে 'পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিঃ' এর অনুকুলে ব্যাংক ড্রাফট/পে-অর্ডার করে আহ্বানকারীর নিকট জমা দিতে হবে। উক্ত সময়সীমার মধ্যে উল্লেখিত প্রদেয় অর্থ জমা দিতে ব্যর্থ হলে কার্যাদেশটি বাতিল বলে গন্য হবে এবং সংশ্লিষ্ট দরদাতার দরপত্র এবং নিলামের জামানত বাজেয়াপ্ত(Forfeit) করা হবে।
২৩ সমূদয় অর্থ জমাদানের পর পিজিসিবি কর্তৃপক্ষ কর্তৃক ডিলিভারী অর্ডার ইস্যু করার ১৫(পনের) দিনের মধ্যে কার্যাদেশ প্রাপ্ত দরদাতাকে পিজিসিবি কর্তৃক গঠিত ডেলিভারী কমিটির উপস্থিতিতে তাদের ছাড়পত্র অনুযায়ী দরপত্রে উল্লেখিত মালামাল নিজ দায়িত্বে ও নিজ খরচে গ্রহণ করতে হবে। পরবর্তীতে দরপত্রে উল্লেখিত মালামালের যে কোন প্রকার ক্ষতি বা চুরির ক্ষেত্রে কর্তৃপক্ষ দায়ী থাকবে না।
২৪ দরপত্র দাখিলের তারিখ, সময় ও শর্তাবলী পরিবর্তনের সকল ক্ষমতা দরপত্র আহ্বানকারী সংরক্ষণ করেন।
২৫ পিজিসিবি কর্তৃক গঠিত ডেলিভারি কমিটির উপস্থিতিতে তাঁদের ছাড়পত্র অনুযায়ী মালামাল গ্রহণ করতে হবে।
২৬ শর্তাবলীতে উল্লেখ নাই এমন বিষয়ে কোন জটিলতার সৃষ্টি হলে দরপত্র আহ্বানকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।